শ্রাদ্ধ কার্ড ড্রাফট বাংলায় তৈরী করার নমুনা ডাউনলোড

শ্রাদ্ধ অনুষ্ঠান মানব সমাজের পরম্পরাগত একটি অনুষ্ঠান। এই অনুষ্ঠান প্রত্যেক সমাজে প্রচলিত। প্রত্যেক জাতির মধ্যে এই শ্রাদ্ধনুষ্ঠান পৃথক ধরণের হয়। বিভিন্ন সমাজের রীতি-নীতি অনুযায়ী এই অনুষ্ঠান প্রচলিত আছে। এখানে বিশেষ করে বাঙ্গালী সমাজের শ্রাদ্ধনুষ্ঠানের কথা উল্লেখ করা হয়েছে। এই পরম্পরাগত অনুষ্ঠানের রীতি রেয়াজ অনুযায়ী পরিবারের কেহ পরলোক গমন করলে পরিবারের লোকেরা মৃত ব্যক্তির আত্মার সৎগতি ও শান্তি কামনার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করেন। এই অনুষ্ঠানে নিমন্ত্রণ করার জন্য শ্রাদ্ধ কার্ড এর প্রচলন বহুকাল থেকে প্রচলিত।

শ্রাদ্ধ কার্ড

এখানে আলোচনার মূল বিষয় হচ্ছে শ্রাদ্ধ কার্ড বা শ্রাদ্ধনুষ্ঠানের নিমন্ত্রণ পত্র। আমরা সকলেই জানি যে, শ্রাদ্ধ কার্ডের ড্রাফট অন্যান্য নিমন্ত্রণ কার্ডের চেয়ে সম্পূর্ণ আলাদা হয়। এই কার্ডের লিখিত ভাষা সমূহ কেবল শোকাহত পরিবারের শোক সংবাদ যাহা ঐ পত্রে লিপিবদ্ধ করা হয়।

শ্রাদ্ধ কার্ড লেখার পদ্ধতি

শ্রাদ্ধ কার্ড সাধারনতঃ শ্বেত পত্রে বা কাগজে লিখা হয়। হিন্দু সমাজে শ্রাদ্ধের পত্র লেখার প্রথমে ওঁ গঙ্গা দিয়ে শুরু করেন। ওঁ গঙ্গার অর্থ হল- পত্রে লেখামতে স্বর্গবাসী বা পরলোক গমন করার পর ওঁ গঙ্গা মাতাকে স্মরণ করে পত্র লেখা হয়। এছাড়া এটার বিশদ বর্ণনা হিন্দু শ্রাস্ত্রে পাওয়া যায়। প্রথমে হাতে লেখার প্রচলন ছিল কিন্তু পরবর্তিতে আধুনিক যুগের পরিবর্তনে শ্রাদ্ধের চিটি টাইপিং করে ছাপানো হয়।


আজকাল অনলাইনেও শ্রাদ্ধের চিটি সার্চ করে পাওয়া যায়। কিন্ত এই গুলিতে পছন্দমত শ্রাদ্ধ কার্ডের নমুনা পাওয়া খুবই দূর্লব। কম্পিউটারের জগতে এই সকল কার্ডের চাহিদাও অনেক বেড়ে গিয়েছে। যদিও অনলাইনে এই কার্ড পাওয়া যায়, এই কার্ড থেকে অনেক কিছু সংগ্রহ করে একটি ভালো নুমুনা তৈরী করতে অনেক সময়ের দরকার।


শ্রাদ্ধ কার্ড তৈরী করতে প্রত্যেক জায়গার কিছু নিয়ম নীতি অবলম্বন করা আবশ্যক হয়। স্থান কাল অনুযায়ী বিভিন্ন প্রান্তের ড্রাফটের ধরন ভিন্ন হতে পারে। কিন্তু কলকাতা, আসাম, ত্রিপুরা ও বাংলা ভাষাভাষী বসবাস করা রাজ্যে প্রায় একই প্রকার দেখিতে পাওয়া যায়। বাংলা ভাষায় কার্ডের মধ্যে আবার কেহ কঠিন শব্দ প্রয়োগ করেন এই কার্ডের শোভা বর্ধনের জন্য। আজকাল মর্ডান যুগে এইসকল ড্রাফট প্রায় ছাপাখানালয়ে লিখার সামঞ্জস্য একই রকম দেখিতে পাওয়া যায়।

তাই পাঠকের জন্য এক সহজ ও ভালো লেখা অত্যন্ত দরকার। এখানে আমরা এক সহজলভ্য ভাষায় শ্রাদ্ধ অনুষ্ঠান এর চিটির লিংক সংযুক্ত করেছি। ঐ লিংক থেকে কার্ডের নমুনা পিডিএফ PDF ও এম এস অয়ার্ড MS Word ফরমেটে পাওয়া যাবে। ড্রাফট প্রস্তুতকারী ফাইল ডাওউনলোড করে সহজে এই চিটি সম্পাদন করে নিতে পারিবেন। ঐ ড্রাফট এর টাইপিঙের ক্ষেত্রে সাধারণত বাংলা বর্ণসফট ও অভ্র ব্যবহার করা যেতে পারে।

শ্রাদ্ধ কার্ডের ড্রাফট বা নমুনা

PDF ফাইল ডাউনলোড

MS Word ফাইল ডাউনলোড