ভারতের নীল শহর কাকে বলা হয়?



জয়পুর‘ কে ভারতের পিংক সিটি বা গোলাপি শহর বলা হয়, এটা প্রায় আমরা সবাই জানি। কিন্তু গোলাপি শহর জয়পুর ছাড়াও ভারতে রয়েছে আরও অনেক রঙের নামের শহর যা আমাদের অজানা। আমাদের ভারতে গোলাপি শহর জয়পুর ছাড়াও একটি শহর রয়েছে যাকে Blue City বা নীল শহর নামে জানা যায়। নীল শহরটি শুধু নামেই নীল শহর নয়, এটি দেখতেও নীল। কোনো উচু জায়গা থেকে দেখলে মনে হবে যেন আকাশ নিচে নেমে এসেছে। আর এই বিস্ময়কর বা আশ্চর্যময় শহরটি রয়েছে আমাদের রাজস্থানে।

হ্যাঁ, গোলাপি শহর বা পিংক সিটি ‘জয়পুর’ যে রাজস্থানে রয়েছে সেই রাজস্থানেই রয়েছে এই Blue City বা নীল শহর। রাজস্থানে অবস্থিত ‘ যোদপুর ‘ শহরকে নীল শহর বলার পেছনে রয়েছে নানান কাহিনী। এখানে আমরা এই ব্লু সিটি বা নীল শহর এর বিষয়-এ বিস্তারিত আলোচনা করবো। কেনো এই শহরকে নীল শহর বলা হয় এটার সম্বন্ধেও বিস্তারিত বিশ্লেষণ করবো।

ভারতের নীল শহর যোদপুর

রাজস্থান ভারতের সব থেকে ঐতিহ্যবাহী এবং পর্যটকদের ভিড় থাকা স্থান হলো রাজস্থান। ভারতে নীল শহর নামে বিখ্যাত শহরটি আর কোথাও নয়, এটি আমাদের প্রিয় রাজ্য রাজস্থানের যোধপুরে অবস্থিত। এই শহরকে নীল শহর বলার একটি অন্যতম কারণ হলো এখানের প্রায় সব ভবনই নীল রঙের। মারওয়ার এর রাজধানী যোদপুর শহর অবস্থিত রাজস্থানের পশ্চিমে। এই শহর রাজস্থানের রাজধানী জয়পুর শহর থেকে 350 কিলোমিটার এবং দিল্লি থেকে 620 কিলোমিটার দূরে অবস্থিত।যোদপুরের উত্তরে বিকেনার, পূর্বে নাগুর, দক্ষিণে পালি এবং পশ্চিমে রয়েছে জাইসেলমার।

এই শহরটি প্রায় 22850 বর্গ কিলোমিটার বিস্তার করে আছে। যোধপুর রাজস্থানের সবথেকে বড় এবং ভারতের সপ্তম বড় জেলা। 2011 সালের লোকগণনা অনুযায়ী এখানে প্রায় 37লক্ষের মতো জনবহুলতা রয়েছে। যেটি রাজস্থানের জয়পুরের পর দ্বিতীয় জনবহুল জেলা। 12 মার্চ 1459 সালে রাজা রাও যোধা এই যোধপুর রাজ্যের স্থাপনা করেছিলেন। এর উনার নামেই এই শহরের নাম যোধপুর হয়।

যোধপুরকে নীল শহর বলার কারণ

সেখানের সব মানুষের প্রিয় রঙ নীল। যোধপুর শহরটি রাজস্থানের থর মরুভূমির মাঝামাঝি অবস্থিত হওয়ায়, সেখানে গরম অনেক বেশি। সেখানে সব থেকে বেশি সূর্যের আলো পরে, সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত এই শহরে রোদ থাকে, ফলে সেখানে গরম খুব বেশি। সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত এই শহরে তাপমাত্রা খুব বেশি হয়, তাই এই শহরকে সান সিটিও বলা হয়। অনেকে এটা মেনে নেয় যে নীল রং সূর্যের তাপ শুষণ করে, এর জন্যে গরমের থেকে নিজেদের বাঁচানোর জন্যে সেখানকার লোকেরা তাদের ঘর নীল রঙ করে রেখেছেন।

এছাড়া পোকা-মাখর, কীট-পতঙ্গ এসব যাতে ঘরে না আসে এইজন্যও তারা তাদের ঘরগুলোকে নীল রঙ করে রেখেছেন। এখানের প্রায় সব ঘর নীল রঙের। সেখানের অধিকাংশ ভবন নীল হওয়ায় এবং সূর্যের তাপ থেকে রক্ষা পাওয়ার জন্যে অধিকাংশ ঘর নীল রঙের বানানোর জন্যে এই শহরকে নীল শহর বা পিংক সিটি বলা হয়।

এই আর্টিকেল-এ আপনারা জানলেন যে ভারতের নীল শহর কাকে বলে। কেনো যোদপুরকে নীল শহর নামে জানা যায়, আশা করি এর বিষয়ে কিছুটা ধারণা পেয়েছেন। এরকম আরও অজানা তথ্য সম্বন্ধে জানতে হলে আমাদের পোর্টালের আর্টিকেলগুলো পড়ুন। (ক্লিক করুন)


WP Twitter Auto Publish Powered By : XYZScripts.com